১৮, আষাঢ়, ১৪২৭, Thursday, 02 July, 2020 11:42:47

সংবাদ শিরোনাম/ News Headline:

তৃতীয় শ্রেণি পর্যন্ত ফাইনাল পরীক্ষা থাকছে না

অনলাইন ডেস্ক আপডেট টাইম : রবিবার, ৫ জানুয়ারী , ২০২০, ১৯:৩১ অপরাহ্ন

কলেজ

২০২১ সাল থেকে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো ফাইনাল পরীক্ষা থাকছে না। এসব শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার পরিবর্তে শ্রেণিকক্ষে ধারাবাহিক মূল্যায়ন করা হবে। এ মূল্যায়নের মাধ্যমেই শিশু শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসের জন্য সুপারিশ করা হবে। গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি আরো জানায়, চলমান শিক্ষা বছরে ১০০ থেকে ১৫০ প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করা হচ্ছে। এসব স্কুল থেকে পরীক্ষালব্ধ ফলাফল থেকে আগামী শিক্ষাবছর থেকে সারা দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে এ প্রক্রিয়া চালু করা হবে।

জানা গেছে, এ শিক্ষা পদ্ধতি চালু করতে আগামী বছরের জন্য প্রথম থেকে তৃতীয় শ্রেণির কারিকুলাম পরিবর্তনেরও কাজ চলছে। নতুন কারিকুলাম মেনে নতুন পাঠ্যবই অনুযায়ী পাঠদান করা হবে প্রাথমিক বিদ্যালয়গুলোতে। এদিকে, পঞ্চম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থাকবে কিনা, এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা দ্বিধা-দ্বন্দ্বে থাকলেও সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এ সমাপনী পরীক্ষা আপাতত বাতিল হচ্ছে না। তবে মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আনা হবে। এ লক্ষ্যে কাজ করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি একনেক বৈঠকে প্রাথমিক শিক্ষা সমাপনী নিয়ে বিশেষজ্ঞদের মতামত নিতে বলেন প্রধানমন্ত্রী।

Share Social Media

Comments
//