১৮, আষাঢ়, ১৪২৭, Thursday, 02 July, 2020 12:39:57

সংবাদ শিরোনাম/ News Headline:

মিলাদ সম্পর্কিত কয়েকটি হাদিস শরীফ

অনলাইন ডেস্ক আপডেট টাইম : শনিবার, ৭ মার্চ , ২০২০, ১৮:২৯ অপরাহ্ন

১. প্রশিদ্ধ হাদিসে বণির্ত হযরত উম্মুল মুমিনিন আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু আনহা বণর্না করেছেন যে রসুল পাক সাল্লাল্লাহু আলায়হে ওয়া সাল্লাম এবং আবুবকর সিদ্দিক রাদিয়াল্লাহু আনহু আমার নিকট নিজ নিজ মিলাদ শরীফের বণর্না করেছেন (ইমাম বায়হাকী এই বণর্না কে হাসান বলেছেন) (আল যামুল কাবীর লিত তাবরাণী ১ম খন্ড ৫৮ পৃঃ,মযমাঊল যাওয়াঈদ ৯ম খন্ড ৬৩ পৃঃ)

হুযুর পাক নিজের মিলাদ বণর্না করে বলেন অবশ্য ই আমি আল্লাহর নিকট খাতিমুল নব্বীইন নিব্বাচিত হয়েছি ওই সময় যে সময় হযরত আদাম মাটি ও পানীতে মিশ্রিত অবস্থায় ছিল। আমি তোমাদের কে আবার প্রাথমিক অবস্থার খবর দিচ্ছি-আমি হচ্ছি হযরত আদাম আলায়হিস সালামের দুয়া ও হযরত ঈসা আলায়হে সাল্লামের খুশির বার্তা এবং আমার মাতার স্বপ্ন যা তিনি আমার জন্মের সময় দেখেছিলেন যে উনার মধ্য হতে একটি নুর নিগর্ত হয়েছে যার দ্বারা শাম দেশের বহু মহল রওশন হয়ে গেছে । 

(মিশকাতুল মাসাবিহ ৫১৩ পৃঃ,তারিখে মাদিনা ও দামাশক – 

ইবনে আশাকির ১ম খণ্ড ১৬৮ পৃঃ,

কানযুল উম্মাল ১১খন্ড১৭৩ পৃঃ,

মুস্নাদে ইমাম আহমদ ৪ খন্ড ১৬১ পৃ,

আল মুজমাল ক্বাদির ১৮ খন্ড ২৫৩ পৃঃ,

মুস্নাদ আফযার হাদিস নং ২৩৬৫,

তাফসির দুররে মান্সুর ১ম খন্ড ৩৩৪ পৃঃ,

মাওয়ারেদুল জাম্মান১ খন্ড ৫১২ পৃঃ,

সহী ইবনে হাব্বান ৯ম খন্ড ১০৬ পৃঃ,

আল মুস্তাদ্রাক লিল হাকিম ৩য় খণ্ড ২৭ পৃঃ ,

আল বেদায়া অয়ান নেহায়া ২য় খণ্ড ৩২১ পৃঃ,

মাযমাউল যাওয়ায়েদ ৮ম খন্ড ৪০৯ পৃ প্রভৃতি)

২. হযরত মুতাল্লিব বনর্না করেছেন যে ,হযরত আব্বাস রাদিয়াল্লাহু আনহু রসুল বারগাহে কিছু প্রশ্ন নিয়ে হাযির হলেন,প্রশ্ন করার পুবেই হুযুর মেম্বারের মধ্যে আরোহন করে বলেন যে আমি কে? প্রত্যুত্তরে সকলে উত্তর দিলেন আপনার উপর সালাম বষর্ন হোক আপনি হচ্ছেন আল্লাহর রসুল । হুযুরে আকরাম সাল্লাল্লাহু আলায়হে ওয়া সাল্লাম ইরশাদ করলেন যে, আমি আব্দুল্লার পুত্র মোহাম্মাদ । আল্লাহ তায়ালা সমস্ত মানুষ কে সৃষ্টি করেছেন এবং ওই মানুষদের মধ্য থেকে উৎকৃষ্ট করে আমাকে সৃষ্টি করেছেন আবার ওই গোষ্ঠীকে দুটি ভাগে ভাগ করেছেন আরব ও আযাম এবং তাদের মধ্যে অতি উত্তম করে আমাকে সৃষ্টি করেছেন পুনরায় ওই ভাগ হতে কাবিলা তেরী করেছেন এবং তাদের মধ্যে উত্তম কাবিলায় আমাকে সৃষ্টি করেছেন অতএব আমাকে বংশ এবং নসবের মধ্যে সবচেয়ে উত্তম করে সৃষ্টি করেছেন 

(জামে তীরমিযী ২য় খন্ড ২০১ পৃঃ,

মুস্নাদে ইমাম আহমদ ১ম খন্ড ৯ পৃঃ,

দালায়েলুল নবুওত বায়হাকী ১ম খন্ড ১৬৯ পৃ,

কানযুল উম্মাল ২য় খন্ড ১৭৫ পৃঃ)।

Share Social Media

Comments
//