১৮, আষাঢ়, ১৪২৭, Thursday, 02 July, 2020 12:05:40

সংবাদ শিরোনাম/ News Headline:

তিন দেশ থেকে আসছে পেঁয়াজ, কমছে দাম

অনলাইন ডেস্ক আপডেট টাইম : বুধবার, ৪ মার্চ , ২০২০, ১৮:১২ অপরাহ্ন

আকাশ ছুঁয়েছে পেঁয়াজের দাম। দেশে এখন পেঁয়াজের থেকে আপেল সস্তা। কিন্তু আপেল তো আর পিঁয়াজের কাজে আসেনা। তাই পেঁয়াজের দাম নিয়ে চরম সমস্যায় গোটা দেশের মানুষ। চারিদিকে বন্যা আর পেঁয়াজ উৎপন্ন কম হওয়াতে দিন দিন দাম বাড়ছে পেঁয়াজের। কিছুদিন আগেও ৬০ টাকা কেজি পেঁয়াজ এখন ১০০ হয়ে গেছে। পেঁয়াজ কাটা তো দূরের কথা, দাম শুনলেই চোখ দিয়ে জল বেরিয়ে আসছে জনগণের। আর এই পেঁয়াজের সমস্যা মেটাতে ভারতের দিকে হাত বাড়িয়ে দিলো ভারতের মিত্র দেশ।

২৫০০ টন পেঁয়াজ আপাতত বন্দরে পৌঁছে গেছে, আরও তিন হাজার টন পেঁয়াজ সামুদ্রিক রাস্তা দিয়ে ভারতে আসছে। সেটা কিছুদিনের মধ্যে ভারতের বাজারে উপলব্ধ হবে। পেঁয়াজের দাম ১০০ টাকা প্রতি কেজিতে পৌঁছে গেছে। কৃষি মন্ত্রালয়ের সুত্র অনুযায়ী, ২৫০০ টন পেঁয়াজ ভারতের বন্দরে ৮০ টি কন্টেনারের মাধ্যমে পৌঁছে গেছে। ওই ৮০ টি কন্টেনারের মধ্যে ৭০ টি মিশর থেকে আর ১০ টি নেদারল্যান্ড থেকে ভারতে এসেছে। আরও ৩ হাজার টন পেঁয়াজ ১০০ টি কন্টেনারের মাধ্যমে সামুদ্রিক রাস্তা ধরে ভারতে আসছে।

এবছর পেঁয়াজ কম উৎপন্ন হয়েছে। আর এর প্রধান কারণ হল অনিয়মিত বৃষ্টি। বৃষ্টি আর বন্যার জন্য এবছর ৩০ থেকে ৪০ শতাংশ পেঁয়াজ কম উৎপাদন হয়েছে। এখন ১০০ টাকা দলের পেঁয়াজ বিক্রি হচ্ছে। উপভোক্তা মামলার মন্ত্রালয়ের তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, সরকার পেঁয়াজের আমদানি করবে, আর এই প্রক্রিয়াকে সহজ করার জন্য সহায়তা করবে। এবং অন্যান্য দেশ গুলো থেকে পেঁয়াজ এনে দেশে পেঁয়াজের অভাব মেটাবে এবং দামও কমাবে।

ভিন দেশ থেকে পেঁয়াজ আনার জন্য সরকার ফাইটোসেনেটরি আর ফ্যুমিগেশনের প্রয়োজনীয়তা সহজ করেছে। আফগানিস্তান, মিশর, তুর্কি এবং ইরানে ভারতের সংস্থা গুলোকে ভারতে পিঁয়াজের সরবরাহ সুবিধাজনক বানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

Share Social Media

Comments
//