শোক ,শক্তিতে রূপান্তর : এডভোকেট নাহিদ সুলাতানা যুথি

 শোক ,শক্তিতে রূপান্তর : এডভোকেট নাহিদ সুলাতানা যুথি

অগাস্ট মাসের ২ তারিখ । গতকাল ছিল অন্যরকম একটা বিবর্ণ ঈদ , যা আমরা কেন সমস্ত পৃথিবী চিন্তা করতে পারেনি ,WHO যেখানে নিরুপায় …কখনও বলছে এ বছরের শেষেই আসবে করোনা ভ্যাকছিন আবার কখনও বলছে এক দশক চলতে পারে এই অবস্থা । আমরা মানবকুল দিশাহারা ,দিকভ্রান্ত ,কেউ জানিনা আমাদের কি হবে শুধু জানি আল্লাহ চাইলে কিছু একটা হবে । এ যুদ্ধ যেন অদৃশ্যের সাথে । অদৃশ্য শক্তির বিরুদ্ধে এ যেন এক অদৃশ্য যাত্রা

যে দেশে জাতীর পিতাকে স্বপরিবারে হত্যা করা হয়েছিল , সেই বাংলাদেশে বঙ্গবন্ধু কন্যা এসেছিলেন জাতীকে ,পিতার স্বপ্নের দিক নির্দেশনা দিতে । তিনি আসতে পারতেন বাংলার মাটিতে শুধু পিতৃহত্যার প্রতিশোধ নিতে । অথবা বাবার স্বপ্নের বাংলাদেশ গড়তে । শোক বুকে ধারণ করে তিনি আজ অবধি অসাধ্য সাধন করে চলেছেন বাংলাকে নিম্ন থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করেছেন । বাংলার জন্য জীবন উৎসর্গ করে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন অবিরাম । এক রাতের মধ্যে পুরো পরিবারকে হত্যা করা হয়েছে ,সেই দেশের প্রতি এমন মমতা কি স্বাভাবিক ছিল ? তাঁর কাছে বাংলাদেশকে বদ্ধভূমি মনে হওয়াটা কি স্বাভাবিক ছিলনা ? যে দেশে ছোট্ট রাসেল পর্যন্ত নিরাপদ ছিল না ,প্রাণ দিতে হয়েছে ছোট্ট শিশু সুকান্ত বাবুকে । সেই বাংলাদেশে তিনি এসেছিলেন, জাতীকে দিক নির্দেশনা দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ান করতে ।

এ যেন অসীম যাত্রা , দুর্গম পথে চলতে হয়েছে বঙ্গবন্ধু কন্যাকে । জীবনের সুখ শান্তি ত্যাগ করে একমাত্র ধ্যান পিতাকে খুঁজে পাওয়া বাংলার সোঁদা মাটিতে , পিতার অসমাপ্ত কাজ , চিন্তা ,স্বপ্নকে বাস্তবায়নের মধ্যে দিয়ে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *