ট্রাভেলার্স নোটবুক (বান্দরবান জেলা )

 ট্রাভেলার্স নোটবুক (বান্দরবান জেলা )

বান্দরবান শহরের  খুব কাছেই সমুদ্র পৃষ্ঠ হতে ২০০০ ফুট উচুঁ পাহাড় চুড়ায় অবস্থিত নীলাচল পর্যটন স্পটের পাশেই  ‘‘শুভ্রনীলা’’ এ পর্যটন স্পটটিও বান্দরবানের পর্যটন শিল্পে যোগ করেছে ভিন্ন মাত্রা। ‘‘শুভ্রনীলা’’ থেকে আকাশ ছোঁয়া না গেলেও মনে হবে আকাশ হাতছানি দিয়ে ডাকছে। মেঘের রাজ্যে হারিয়ে যাবার স্বপ্ন যদি কারো থাকে তাহলে স্বপ্ন পূরণ হবে ‘‘ নীলাচল’’ গেলে। বর্ষায় সেখানে চলে রোদ আর মেঘের লুকোচুরি খেলা। শীতল পরশ বুলিয়ে শুভ্র মেঘ মুছে দেবে জীবনের ক্লামিত্ম। ‘‘শুভ্রনীলা’’ থেকে  অনায়াসেই চোখে পড়বে বান্দরবান শহর। চার পাশে দেখাযাবে সারি সারি সবুজঘেরা পর্বতমালা। এখান থেকে ‘‘ চিম্বুক’’ পাহাড়ও দেখা যায়। আর রাতে দেখা যায়  ‘‘ বন্দর নগরী চট্টগ্রমের ’’ রহস্য আলো আঁধারির খেলা।  শহর থেকে পাহাড়ি সর্পিল আকাঁবাকাঁ পথে এর দুরত্ব ৫ কিলোমিটার। নীলাচলের কোল ঘেঁষেই রয়েছে তঞ্চগ্যা, মারমা ও ত্রিপুরা উপজাতিদের বসবাস। বান্দরবান জেলা পরিষদ কর্তৃক নির্মিত  শুভ্রনীলায় রয়েছে  রেস্টুরেন্ট।

যাতায়াত :  বান্দরবান শহর থেকে চান্দের গাড়ী, প্রাইভেট কার, বেবি টেক্সি যোগে শুভ্রনীলা যাওয়া আসা করা যায়।

বান্দরবান সম্পর্কে কিছু কথা:

দেশের সবচেয়ে কম জনবসতিপূর্ণ জেলা বান্দরবান। ৭টি উপজেলায় বিভক্ত এ জেলার প্রসাশনিক এলাকা; উপজেলাগুলো হলো- বান্দরবান সদর, আলীকদম, থানচি, নাইক্ষংছড়ি, লামা, রুমা, রোয়াংছড়ি। জেলাটিকে ঘিরে রয়েছে চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি ও কক্সবাজার এবং পূর্ব ও উত্তর-পূর্বে মায়ানমারের আরাকান ও চিন প্রদেশের সীমান্ত। এই জেলাটি মারমা রাজা অংশুপ্রু এর বাসভূমি হিসেবেও পরিচিত। প্রধান নদী সাঙ্গু; এছাড়াও রয়েছে মাতামুহুরী ও বাকখালী। প্রধান গিরিশ্রেণী ৪টি- মেরেঞ্জা, ওয়াইলাটং, তামবাং ও পলিতাল।

পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপবন পর্যটন ও শৈলশোভা পর্যটন কেন্দ্র দুটি পিকনিক স্পট, পর্যটকদের আর্কষণীয় স্থান। বর্তমানে দেশের বিভিন্ন স্থান থেকে তরুণ-তরুণী থেকে সব বয়সী পর্যটকরা নাইক্ষ্যংছড়িতে ভিড় জমাচ্ছেন। পর্যটকদের আগমনে স্থানীয় ব্যবসায়ীদের মুখেও আনন্দের হাসি। সুউচ্চ পর্বত শৃঙ্গের ঢালে বাঁধ দিয়ে সৃষ্ট বৃহত্ দুটি কৃত্রিম হ্রদ বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়িতে অবস্থিত। সৈকত নগরী কক্সবাজার থেকে প্রায় ১ ঘণ্টার পথের দূরত্ব ২৮ কিলোমিটার। য াওয়ার পথে বনভূমি রামুর বুক চিরে আরাকান সড়কের ওপরেই দেখা যাবে দেশের বৃহত্তম রাবার বাগান। রাবার বাগানের নির্জন আঁকাবাঁকা পথে নাইক্ষ্যংছড়ি পৌঁছতে কোনো অসুবিধা হয় না। এ সড়কে চলাচলকারী চাঁদের গাড়ি (জিপ), বেবি ট্যাক্সিগুলো পাশ কেটে চলে যাবে যার যার গন্তব্যে। জন জীবনের কোলাহলে হাঁপিয়ে ওঠলে নাইক্ষ্যংছড়ি ভ্রমণের কথা ভাবা যায়। এখানে এলে বনবীথিকার আতিথেয়তা মন অবশ্যই ভরিয়ে দেবে। পাহাড়ি লতা, গুল্ম, পশু, পাখি, নদী-গিরির সঙ্গে হওয়া যাবে একাত্ম নাইক্ষ্যংছড়ির নিরাপদ এলাকায়। কাছেই বিজিবি ১৫ জোন হেড কোয়ার্টার ও থানা। আইন শৃঙ্খলা পরিস্থিতি অত্যন্ত শান্ত ও স্বাভাবিক। নাইক্ষ্যংছড়ি আসার পথে বাঁয়ে দেখা যাবে পাহাড়ি চূড়ায় বৌদ্ধমন্দির (জাদি)। অজানাকে জানার ও অদেখাকে দেখার জন্য আরোহন করা যাবে পর্বত শীর্ষে। দেখা যাবে সমুদ্র কত কাছে। আর ছায়া সুনিবিড় শান্তির নীড় ছোট গ্রামগুলো কী অদ্ভুত চোখ মেলে তাকিয়ে আছে। উপবন পর্যটন কেন্দ্রে পৌঁছেই মনে দোলা দেবে এখানকার পরিবেশ। ইচ্ছেমত গান আর হৈচৈ, আড্ডা, আমোদ প্রমোদের অঢেল সুযোগ। হ্রদের গোল গোল ঘর আর সাঁতরে বেড়ানো হাঁস, হ্রদের স্বচ্ছ পানি; এখানে উপজাতীদের বাস। কাছেই ধুংরি হেডম্যানপাড়া ও চাকপাড়া। মুরং, তংচঙ্গা এবং অন্যান্য উপজাতীরাও বাস করে একটু দূরেই। প্রত্যেক উপজাতির পৃথক সংস্কৃতি। আলাদা বসন-ভূষণ, স্বতন্ত্র বৈশিষ্ট্য। তবে মঙ্গোলীয় বংশোদ্ভূত গৌরবর্ণ উপজাতীয় রমণীর মোহনীয় রূপ ও পরিধেয় বসন মনোরম আবহ সৃষ্টি করবে নিঃসন্দেহে। পাহাড়ি মেয়েরা একটার পর একটা পানির জালা (হাঁড়ি) মাথায়, কাঁধে, হাতে আরও কিছু পাত্র ভরে পানি নিয়ে চলছে দূর পাহাড়ে নিজেদের গন্তব্যে। কী সুন্দর প্রকৃতির মানুষ! ত্রিপুরা রমণীর বোতলনৃত্য, মার্মা রমনীর থালানৃত্য, কিংবা চাকমা রমণীর প্রদীপ নৃত্যেও রয়েছে বিশেষ আমেজ। পার্বত্য এই নাইক্ষ্যংছড়ির উপবন পর্যটন কেন্দ্রসহ পুরো নাইক্ষ্যংছড়িতে লেগেছে উন্নয়নের ছোঁয়া। বর্তমান উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শামীম সোহেল এ উপজেলায় যোগদানের পর থেকে নাইক্ষ্যংছড়িতে ব্যাপক উন্নয়ন কাজ হচ্ছে।নিসর্গের সৌন্দর্য সুধা পান করে আনন্দে ঘুরতে ফিরে ক্লান্ত দেহে রাত কাটাবার সুযোগ-সুবিধাও আছে। উপজেলা পরিষদের ব্যবস্থাপনায় জেলা পরিষদ রেস্ট হাউজ, হোটেলে রাত কাটানো যায় আরেকটি স্বপ্নীল দিনের প্রতিক্ষায়।

কীভাবে যাবেন : কীভাবে যাবেন : কীভাবে যাবেন : চট্টগ্রামের বহদ্দারহাট থেকে পূরবী-পূর্বানী ননএসি এবং কদমতলি থেকে বিআরটি এসি বাস সার্ভিস চালু রয়েছে বান্দরবান। বান্দরবান-চট্টগ্রাম বাস ভাড়া ননএসি ১১০ টাকা এবং এসি ১২০ টাকা। এছাড়াও চট্টগ্রাম-কক্সবাজার সড়কের কেরানীহাট স্টেশন থেকেও বান্দরবান-কেরানীহাট বাস সার্ভিস চালু রয়েছে। যেভাবে খুশি সেভাবেই বান্দরবান যেতে পারেন। নীলগিরিসহ বান্দরবানের পর্যটন স্পটগুলো ঘুরে বেড়াতে ভাড়ায় চালিত বিভিন্ন রকমের গাড়ি পাওয়া যায়। তবে দু’একজনের জন্য জিপ, ল্যান্ড ক্রুজার, পাইপডোরসহ রিজার্ভ গাড়িগুলোর ভাড়া অনেকটা বেশি। তবে বিকল্প ব্যবস্থাও রয়েছে। পরিবার-পরিজন নিয়ে এবং দলবেঁধে একসঙ্গে নীলগিরি ঘুরে বেড়াতে পারলে খরচ অনেকটা কম হয়। সিএনজি এবং মহেন্দ্র গাড়িতে করেও নীলগিরি যাওয়া যায়। এছাড়াও বান্দরবান-থানছি উপজেলা সড়কে চলাচলকারী যাত্রীবাহী বাস সার্ভিসগুলোতে করেও নীলগিরি   
যাওয়ার সুযোগ রয়েছে। সেক্ষেত্রে সময় অপচয় হলেও খরচ কমবে।কোথায় থাকবেন
বান্দরবানে অসংখ্য রিসোর্ট, হোটেল, মোটল এবং রেস্টহাউজ রয়েছে। যেখানে ৬০০ থেকে ৩ হাজার টাকায় রাত্রিযাপন করতে পারবেন। যেগুলোতে থেকে ভাড়ায় এবং নিজস্ব গাড়িতে করে সপরিবারে নীলগিরি ঘুরে আসতে পারবেন। এছাড়াও নীলগিরি রিসোর্টে থাকা-খাওয়ার সুযোগ-সুবিধাও রয়েছে। সেক্ষেত্রে সেনাবাহিনীর অফিসার পর্যায়ের একজন কর্মকর্তার রেফারেন্স লাগবে। কারণ রেফারেন্স ছাড়া কোনো বুকিং নেয়ার নিময় নেই নীলগিরি রিসোর্টে। নীলগিরি রিসোর্ট ছাড়াও হলিডে ইন রিসোর্ট, হিলসাইড রিসোর্ট, হোটেল ফোর স্টার, হোটেল থ্রি স্টার, হোটেল রিভার ভিউ এ থাকতে পারবেন। এগুলোতে সেনাবাহিনীর রেফারেন্স লাগবে না।হলিডে ইন রিসোর্ট : মেঘলা পর্যটন কমপ্লেক্সের বিপরীতে ছোট্ট পাহাড়ের চূড়ায় হলিডে ইন রিসোর্ট। এখানে ছোটছোট অনেকগুলো কটেজ রয়েছে। ফোন-০৩৬১-৬২৮৯৬।হিলসাইড রিসোর্ট : বান্দরবান-চিম্বুক সড়কের ৫ কিলোমিটার নামকস্থানে অবস্থিত মিলনছড়ি। এখানে রয়েছে উন্নত পরিবেশে রাত্রি যাপনের সু-ব্যাবস্থা। মোবাইল-১৫৫৬৫৩৯০২২।হোটেল ফোর স্টার : বান্দরবান শহরে অবস্থিত হোটেল ফোরস্টার। এখানে এসি এবং নন এসি দু রকমের রুম রয়েছে। হোটেলের প্রতিটি কক্ষে রয়েছে টেলিভিশন। ফোন-০৩৬১-৬২৪৬৬।হোটেল থ্রি স্টার : বান্দরবান পৌর শহরে অবস্থিত হোটেল থ্রি স্টার। এখানে সপরিবারে রাত্রি যাপনের সু-ব্যবস্থা রয়েছে। তবে এখানে রুম নয়, ফ্ল্যাট ভাড়া দেয়া হয়। প্রতিটি ফ্ল্যাটে ৮ থেকে ১৫ জন পর্যন্ত থাকার সুযোগ রয়েছে। নিজেরা রান্না করে খাওয়ার ব্যবস্থাও রয়েছে। মোবাইল-০১৮১৩২৭৮৭৩১।।হোটেল রিভার ভিউ : জেলা শহরের মধ্যে সাঙ্গু নদীর পাশ্ববর্তী প্রাকৃতিক পরিবেশে গড়ে উঠেছে হোটেল রিভার ভিউ। এখানে নিজস্ব রেস্টুরেন্টও রয়েছে। ফোন-০৩৬১-৬২৭০৭।

Subpages (1): my video pageCommentsYou do not have permission to add comments.

Lopez has reportedly added to her real home in California

Lo managed to make it hers for $28 million. As the Bronx native acquires a new home in California, she is trying to sell a gated compound in the Golden State. The 17,000 square-foot Hidden Hills property with mountain views boasts nine bedrooms, including a master suite with private terrace and an entertainment wing, which includes a 20-seat theater, dance studio and recording studio. China’s youngest female billionaire has unloaded her triplex penthouse in Sydney.

The 17,000 square-foot Hidden Hills property with mountain views boasts nine bedrooms, includin. master suite with private terrace and an entertainment wing .

Following years of white-hot growth, luxury home prices in Sydney declined for the first time in years, slipping 1{aa30fe1deaed7fffc1df48ce935ef2afa2d38e2f12ee2614d62841707207b5be} between the second quarter and third quarter of 2018, according to the latest report from brokerage Knight Frank.The nearly 6,500-square-foot apartment has sweeping views.

The property, complete with a 30-seat screening room, a 100-seat amp
hitheater and a swimming pond with sandy beach

She is trying to sell a gated compound in the Golden State. The 17,000-square-foot Hidden Hills property with mountain and city views boasts nine bedrooms, including a master suite with private terrace and an entertainment wing, which includes a 20-seat theater

f

Lopez has reportedly added to her real estate holdings an eight-plus

  • Struggling to sell one multi-million dollar home currently on the market
  • Lopez has reportedly added to her real estate holdings an eight-plus acre
  • The property, complete with a 30-seat screening room, a 100-seat amphit
  • Lo managed to make it hers for $28 million. As the Bronx native acquires

The 17,000-square-foot Hidden Hills property with mountain and city views boasts nine bedrooms, including a master suite with private terrace and an entertainment wing, which includes a 20-seat theater.

Black farmers in the US’s South—faced with continued failure in their efforts to run successful farms their launched a lawsuit claiming that “white racism”

4 Comments

  • Hidden Hills property with mountain and city views boasts nine bed rooms, including a big master suite with private terrace and an entertainment wing

  • Lopez has reportedly added to her real estat holdings an eight-plus acre estate in Bel-Air anchored

  • Struggling to sell one multi-million dollar home currently
    on the market won’t stop actress and singer Jennifer Lopez from expanding her property collection

  • Hidden Hills property with mountain and city views boasts nine bed rooms, including
    a master suite with private terrace

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *